Header Ads

W3Schools.com

Titu Mir Biography

তিতুমীর


সম্পূর্ণ নাম: সৈয়দ মীর নিশার আলী তিতুমীর
জন্ম তারিখ: ২7 জানুয়ারি, 1782
জন্মস্থান: চাঁদপুর, 24 পরগণা
মৃত্যু: 19 নভেম্বর, 1831
শিক্ষাঃ হাফিজ
পেশাঃ ফ্রিডম ফাইটার
ধর্ম: ইসলাম
রাশিচক্র সাইন: কুম্ভরাশি

তিতুমীর একজন বাঙালি বিপ্লবী ছিলেন যিনি তার বাশের-কেল্লার জন্য উপমহাদেশে সেরা পরিচিত। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আন্দোলন করে তিনি সূর্য সেনের মতো আন্দোলন গড়ে তোলেন। তিতুমীর ব্রিটিশ সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য বাশের  কেল্লা (বাসের-কেল্লা) প্রতিষ্ঠা করেছিলেন এবং ব্রিটিশ সৈন্যদের সাথে যুদ্ধের সময় বাঁশের দুর্গে মারা যান। 2004 সালে, বিবিসি'র শ্রোতারা মহানতম বাঙালিদের একজন হিসেবে কিংবদন্তি ব্যক্তিকে তালিকাভুক্ত করেন।



তিতুমীর প্রারম্ভিক জীবন:
27 শে জানুয়ারী, 1782 খ্রিস্টাব্দে চাঁদপুরের ২4 পরগণা, ব্রিটিশ ভারত, এখন পশ্চিম বাংলায় সৈয়দ মীর হাসান আলী এবং মি। আবদুল্লাহ রকিয়া খাতুনক সৈয়দ মীর নিসার আলী তিতুমীরের জন্ম দেন। তাঁর পিতা সৈয়দ মীর হাসান আলী এর পূর্বপুরুষ আরব থেকে বাংলায় ইসলাম প্রচারের জন্য এসেছিলেন।

তিতুমীর গ্রামের একটি স্কুলে অধ্যয়ন শুরু করেন, পরে তিনি স্থানীয় মাদ্রাসায় চলে যান। তিনি 18 বছর বয়সে কুরআনের  হাফিজ হলেন। তিতুমীর ছিলেন হাদিস ও মুসলিম ঐতিহ্যের একজন পণ্ডিত এবং পাশাপাশি বাংলা, আরবি ও ফার্সি ভাষায় অনূদিত।

তিতুমীর ক্যারিয়ার:
তিতুমীর হজ্বের জন্য একটি তীর্থযাত্রায় মক্কা গিয়েছিলেন, হজ্ব থেকে ফিরে তিনি জমিদারদের বিরুদ্ধে মুসলিম কৃষদের সংগঠিতকরে তোলেন। হিন্দু জমিদারের বিরুদ্ধে তিনি ব্যাপকভাবে উত্থাপন করেন এবং হিন্দু জমিদারদের দ্বারা নির্ধারিত বৈষম্যের বিরোধিতা করেন যেমন মসজিদ এবং দাড়ি রাখতে না পাড়া ইত্যাদি।  হিন্দু জমিদারদের সঙ্গে একটি দ্বন্দ্ব শুরু হয় এবং জমিদারদের নিপীড়নের বিরুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানীর কাছে অভিযোগ করেন।



Barasat শহরে কাছাকাছি, তার অনুসারীদের সঙ্গে তিতুমির Narikelbaria একটি বাঁশের কেল্লা প্রস্তুত করেন। তিনি ব্রিটিশ শাসনের ২4 পরগণা, নদীয়া ও ফরিদপুরে স্বাধীনতা ঘোষণা করেন।  নভেম্বর 1831 তারিখে গোলাবারুদ অস্ত্রের সাহায্যে ব্রিটিশ সেনাবাহিনী তিতুমীরের দুর্গ আক্রমণ করে কিন্তু আধুনিক অস্ত্রের সামনে বাঁশেরকেল্লা ধ্বংশ হয়ে যায়।  তিতুমীরকে কয়েকজন অনুগামীদের সাথে হত্যা করা হয়। নিপীড়নের বিরুদ্ধে কোন বিদ্রোহের বিষয়ে তিনি বাঙালিদের অনুপ্রেরণার উত্স।

উত্তরাধিকার:

বাংলাদেশ তিতুমীর কলেজ দেশের বৃহত্তম কলেজ, যাঁর নাম জিন্নাহ কলেজ নামে পরিচিত। 1971 সালে, তাকে সম্মান করার পর কলেজটি পুনরায় নামকরণ করা হয়। 

No comments

Powered by Blogger.