Header Ads

W3Schools.com

Aung San Suu Kyi Life History and Biography|| অংসান সুচির জীবনের কিছু তথ্য



দর্শক আজকে আপনাদের জানাবো মিয়ানমার বর্তমান সরকার প্রধান আংসান সুচির জীবনের কিছু তথ্য।



অং সান সু চি
পূর্ণ নাম: অং সান সু চি
জন্ম তারিখ: 19 জুন, 1945
জন্ম স্থান: ইয়াঙ্গুন, মায়ানমার
শিক্ষা: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
পেশা: সক্রিয় কর্মী, রাজনীতিবিদ
বছর সক্রিয়: 1988-বর্তমান
স্বামী বা স্ত্রী (গুলি): মাইকেল আরিস
ধর্ম: বৌদ্ধ
রাশিচক্র সাইন: মিথুন

অং সান সু চি মিয়ানমারের রাজনীতিবিদ, লেখক এবং কূটনীতিক।
তিনি দেশে অহিংস গণতন্ত্র কর্মী একজন নেতা হিসাবে পরিচিত ছিল, রোহিঙ্গাদের উপড় গনহত্যায় তার নিষ্ক্রিয় থাকার জন্য তিনি বর্তমানে সারাবিশ্বে ব্যাপকভাবে সমালোচিত।



অং সান সু চি 1991 সালে অহিংস আন্দোলন এবং শান্তিচুক্তি আন্দোলনে সামরিক শাসনের বিরুদ্ধে নোবেল শান্তি পুরষ্কার লাভ করেন তবে তার দেশের রোহিঙ্গাদের লাঞ্ছনার কারণে নেপালি শান্তি মূল্য প্রত্যাহারের জন্য চার লাখেরও বেশি মানুষ একটি আবেদন করেন।

অং সান সু চি প্রারম্ভিক জীবন:
অং সান সুচির জন্ম 19 ই জুন, 1945 সালে ইয়াঙ্গুনে মিয়ানমারে। তার বাবা অং সান ব্রিটিশ বার্মার প্রধানমন্ত্রী ছিলেন এবং মা কে খি 1960 সালে ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হন। তার বাবার নাম 'অং সান' এবং মায়ের শেষ নাম 'কি'-এর নামে নামকরণ করা হয়। 1947 সালে পিতার প্রতিদ্বন্দ্বীগণের দ্বারা হত্যা হয়। তখন থেকেই তার প্রাথমিক জীবনের কঠোর পরিশ্রম শুরু হয়।

অং সান সু চি পিতামাতার তিন সন্তানের ছোট্ট শিশু। তিনি দুই ভাই, অং সান লিন এবং অং সান ওো।
 তার ভাই অং সান লিন 8 বছর বয়সে মারা যান। অং সান সু চি মিয়ানমারের মায়াদ্রিস্ট ইংরেজি উচ্চ বিদ্যালয়ে বার্মায় অধ্যয়ন করেন। তিনি ভারতে হাইস্কুলেও যোগদান করেন। তারপর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দর্শনশাস্ত্র ও অর্থনীতিতে মহিলা নেতৃত্ব অধ্যয়ন করেন। বিশ্ববিদ্যালয় থেকে, তিনি বি.এ.করেন 1967 সালে।

অং সান সু চি কেরিয়ার:
একজন রাজনীতিবিদ নয়, অং সান সুচিকে গৃহবধূ হিসেবে তার জীবন যাত্রা শুরু করেছেন। তিনি যখন দেশে আসেন তখন সারা দেশে গণতন্ত্রের দাবিতে আন্দোলন চলছিল, তখন তিনি আন্দোলন থেকে নিজেকে দূরে রাখেননি। তারপর তিনি মায়ানমারের গণতন্ত্রের জন্য ন্যাশনাল লীগ জাতীয় পার্টি গঠন করেন।

তিনি একটি রাজনৈতিক দলের প্রতিষ্ঠাতা হিসাবে  সামরিক বাহিনীর চোখের দৃষ্টিতে আসেন। 1989 সালে, তাকে গৃহবন্দী করা হয় এবং তার পারিবারিক জীবন শেষ হয়।
 তারপর তিনি প্রায় দুই দশক ধরে গৃহবন্দী এবং কারাবাসের মধ্যে ব্যয় করেন।

অং সান সু চি ২006 সালে ক্রিসমাসের শেষ দিনে তার স্বামীর সাথে সাক্ষাৎ করেন কিন্তু ছেলেদের সাথে দেখা করার অনুমতি পাননি।  চার বছর পর, তার স্বামী মারা যান। বারো বছরের মধ্যে, তিনি ২010 সালে সর্বকনিষ্ঠ পুত্রের সাথে সাক্ষাত্ করেন।
সু চি যদি চাইতেন তিনি মুক্তি পেতে পারতেন তবে তাকে দেশ ছেড়ে যেতে হবে।  দেশে ফিরে আসার অনুমতি দেননি। তাই তিনি দেশ এবং তার জনগণের জন্য জেল জীবন বেছে নিলেন।

ব্যক্তিগত জীবন:
197২ সালে অং সান সু চি অলিম্পিকের সময় ভুটানে পড়াশোনাকারী একজন অধ্যক্ষ মাইকেল আরিসকে বিয়ে করেন। দম্পতির দুই সন্তান- আলেকজান্ডার এবং কিম।
এবং বর্তমানে তিনি মায়নমার সরকার প্রধানের দায়িত্ব পালন করছেন।

No comments

Powered by Blogger.